খানাখন্দে ভরা রাস্তা। কালো ধোঁয়া ছেড়ে এগিয়ে চলা বাস আর বিরক্তিকর যানজট। বিশ্বের অনেক শহরের বাসিন্দাদের এটি নিত্যনৈমিত্তিক চিত্র। এ থেকে মুক্তির পথ কী? একমাত্র মুক্তির উপায় হতে পারে আকাশপথ। উড়ন্ত গাড়ি। বৈদ্যুতিক শক্তিতে চলা এয়ার ট্যাক্সি মানুষের যাতায়াতের ক্ষেত্রে স্বস্তি আনতে পারে। শিগগিরই হয়তো এমন এয়ার ট্যাক্সির দেখা মিলতে পারে ইতালির রোমের ফিউমিসিনো বিমানবন্দরে।

সেখান থেকে এয়ার ট্যাক্সি ভাড়া করে ৩০ কিলোমিটার দূরের সিটি সেন্টারে যাওয়া যাবে সহজে। খবর এএফপির। জার্মানির প্রতিষ্ঠান ভোলোকপ্টার এই এয়ার ট্যাক্সি সুবিধা চালু করবে। আগামী তিন বছরের মধ্যেই রোমে এ সেবা চালু হয়ে যাবে বলে প্রতিশ্রুতি দিচ্ছে ভোলোকপ্টার। তাদের সঙ্গে সহযোগিতা করছে রোমের বিমানবন্দর পরিচালনা প্রতিষ্ঠান এডিআর ও যোগাযোগ অবকাঠামো প্রতিষ্ঠান আটলান্টিয়া।

পুরো প্রকল্পটিকে বলা হচ্ছে ‘ভোলোসিটি’। এ প্রকল্পটি প্যারিস ও সিঙ্গাপুরে চালু করার কথাও ভাবা হচ্ছে। এয়ার ট্যাক্সির মাধ্যমে যাত্রীকে বিমানবন্দর থেকে ২০ মিনিটেই শহরের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া হবে। এতে কোনো ট্রাফিক জ্যামের মুখে পড়তে হবে না বা বায়ুদূষণের কোনো আশঙ্কাও নেই। ভোলোকপ্টারের তৈরি বিশেষ এয়ার ট্যাক্সি ঘণ্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবেন।